Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ অক্টোবর ২০২৩

ইজিসিবি এবং Marubeni কর্তৃক জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে ১০০ মেঃওঃ সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে “Feni Solar Power Company Limited” গঠনের জন্য Joint Venture Agreement (JVA) স্বাক্ষর অনুষ্ঠান


প্রকাশন তারিখ : 2023-10-05
বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে চট্টগ্রাম বিভাগের ফেনী জেলার সোনাগাজী উপজেলায় সরকারী মালিকানাধীন "ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (ইজিসিবি)" এবং জাপানের "Marubeni Corporation” কর্তৃক জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে ১০০ মেঃওঃ সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ০৩ অক্টোবর ২০২৩ তারিখে একটি Joint Venture Agreement (JVA) স্বাক্ষরিত হয়।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব জনাব মোঃ হাবিবুর রহমান, বিপিএএ; বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি ইওয়ামা এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান জনাব মোঃ মাহবুবুর রহমান। বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও ইজিসিবি লিঃ এর চেয়ারম্যান জনাব এস এম এনামুল কবির উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
ইজিসিবি লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। স্বাগত বক্তব্যে তিনি উল্লেখ করেন যে, ইজিসিবি’র আওতায় বর্তমানে গ্যাস ভিত্তিক ৩টি বিদ্যুৎ কেন্দ্র (সিদ্ধিরগঞ্জ ২×১২০ মেঃওঃ পিকিং বিদ্যুৎ কেন্দ্র, হরিপুর ৪১২ মেঃওঃ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র এবং সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেঃওঃ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র) হতে জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ইজিসিবি’র আওতাধীন ৩টি বিদ্যুৎ কেন্দ্রের মোট উৎপাদন ক্ষমতা ৯৫৪ মেঃওঃ। সরকারের বিভিন্ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে অবদান রাখা এবং পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যানের সাথে সঙ্গতি রেখে ইজিসিবি প্রচলিত বিদ্যুৎ কেন্দ্রের পাশাপাশি, নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বৃহৎ সৌর ও বায়ুচালিত বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায়, ইজিসিবি ফেনী জেলার সোনাগাজী উপজেলায় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে প্রায় ১০০০ একর ভূমি অধিগ্রহণ করে। অধিগ্রহণকৃত ভূমিতে ইজিসিবি কর্তৃক বর্তমানে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ৭৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। উক্ত প্রকল্পের আওতায় একটি ২৩০ কেভি ১৩.৩ কি.মি. সঞ্চালন লাইন নির্মাণ করা হচ্ছে, যা বিদ্যুৎ কেন্দ্রটি হতে উৎপাদিতব্য বিদ্যুৎ ঢাকা ও চট্টগ্রাম লোড সেন্টারের পাশাপাশি প্রকল্প এলাকার নিকটবর্তী মীরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে সরবরাহ করবে। ৭৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রটি হতে নভেম্বর, ২০২৩ সাল নাগাদ জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ করা হবে।
বিশ্বের সুখ্যাতি-সম্পন্ন প্রতিষ্ঠানের সাথে যৌথ উদ্যোগে সৌর বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়নের জন্য ইজিসিবিকে বিদ্যুৎ বিভাগ হতে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়। তদানুযায়ী যৌথ উদ্যোগে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে জয়েন্ট ভেঞ্চার পার্টনার নির্বাচনের জন্য ইজিসিবি আগ্রহ ব্যক্তকরণের (ইওআই) আহবান জানায়। প্রতিযোগিতামূলক প্রক্রিয়ার মাধ্যমে জাপানের Marubeni Corporation কে পার্টনার হিসাবে নির্বাচন করা হয়। পরবর্তীতে ইজিসিবি এবং মারুবেনী প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। ২৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিজিপি) উক্ত প্রকল্পের ট্যারিফ অনুমোদন করে।
ইজিসিবি এবং মারুবেনী এর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আলোকে জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট প্রস্তুত করা হয় এবং অনুমোদনের লক্ষ্যে তা বিদ্যুৎ বিভাগে প্রেরণ করা হয়। ০৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে অনুষ্ঠিত কেবিনেট সভায় উক্ত জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট অনুমোদন করা হয়।
জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্টের আলোকে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে (আরজেএসসি) “Feni Solar Power Company Limited” নামে একটি কোম্পানি গঠিত হবে। প্রকল্পের পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (পিপিএ) এবং ইমপ্লিমেন্টেশান এগ্রিমেন্ট (আইএ) স্বাক্ষরিত হলে, আন্তর্জাতিকভাবে প্রতিযোগিতামূলক দরপত্র আহবানের মাধ্যমে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে ইপিসি ঠিকাদার নিয়োগ করা হবে। জুন ২০২৪ সাল নাগাদ প্রকল্পের ফাইনান্সিয়াল ক্লোজ সম্পন্ন হবে মর্মে আশা করা যায়। ২০২৬ সালের জুন মাসে বিদ্যুৎ কেন্দ্রটি হতে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।
ইজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক আরো অবহিত করেন যে, ইজিসিবি উক্ত স্থানে আরো দুইটি পৃথক ১০০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কার্যক্রম গ্রহণ করেছে। ইজিসিবি’র গৃহীত ৩৭৫ মেগাওয়াট ক্ষমতার ৪টি প্রকল্প বাস্তবায়ন সম্পন্ন হলে, উক্ত স্থানটি বাংলাদেশের প্রথম সোলার হাব হিসাবে গড়ে উঠবে। প্রকল্পসমূহ বাস্তবায়িত হলে COP 26-এ মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক অভিপ্রায়কৃত ২০৪১ সালের মধ্যে দেশের মোট বিদ্যুৎ উৎপাদনের ৪০% পর্যন্ত ক্লিন এনার্জী হতে উৎপাদনে সহায়ক হবে। তাছাড়া, প্রকল্পসমূহ সরকারের ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নির্ধারিত নবায়নযোগ্য শক্তির উৎস থেকে ১০% বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা, SDG লক্ষ্যমাত্রা ৭.২ এবং Bangladesh Delta Plan (BDP) 2100 এর লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। পরিবেশবান্ধব অত্র সৌর বিদ্যুৎ কেন্দ্রটি ২০৩০ সালের মধ্যে কার্বন নির্গমন হ্রাসকরণে নির্ধারিত সরকারের Nationally Determined Contribution (NDC) লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে। পাশাপাশি, জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরশীলতা কমানো এবং জ্বালানি বহুমুখীকরণে সহায়ক হবে।
অনুষ্ঠানে মারুবেনী এশিয়ান পাওয়ার বাংলাদেশ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব সিগেরু নাগাশিমা উল্লেখে করেন যে, মারুবেনী বর্তমানে বিশ্বব্যাপী প্রায় ৩৬.৪ গিগাওয়াট (প্রায় ১১.৫ গিগাওয়াট নেট) বিদ্যুৎ উৎপাদনে অবদান রেখেছে। তন্মধ্যে প্রায় ২.৮ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে সৌর বিদ্যুৎ প্রকল্প হতে। তাছাড়া, ইজিসিবি’র আওতাধীন হরিপুর ৪১২ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রসহ বাংলাদেশের বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ইপিসি ঠিকাদার হিসাবে মারুবেনী কাজ করেছে। টেকসই উন্নয়নের অংশ হিসাবে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপ গ্রহণের জন্য মারুবেনী কর্পোরেশন বদ্ধপরিকর। এ লক্ষ্যে সেপ্টেম্বর’২০১৮ হতে টেকসই উন্নয়ন সম্পর্কিত নীতি (নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি) এবং মার্চ ২০২১ হতে Long-Term Vision on Climate Change: Towards Net-Zero GHG Emissions পরিকল্পনার অংশ হিসাবে মারুবেনী কর্পোরেশন নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে অধিকতর বিনিয়োগের উদ্যোগ গ্রহণ করেছে।
অনুষ্ঠানের বিশেষ অতিথি বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব জনাব মোঃ হাবিবুর রহমান, বিপিএএ উক্ত প্রকল্পের জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট স্বাক্ষরের বিষয়ে সন্তোষ প্রকাশ করে স্বল্প সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের উল্লেখযোগ্য অগ্রগতি সাধনের আশাবাদ ব্যক্ত করেন, যাতে জ্বালানির বহুমুখীকরণ হয় এবং জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরশীলতা কমানো যায়।
ইজিসিবি’র পক্ষে জনাব কাজী নজরুল ইসলাম, কোম্পানি সচিব এবং মারুবেনী কর্পোরেশনের প্রতিনিধি জনাব মরো শিনো, প্রেসিডেন্ট এন্ড সিইও, মারুবেনী এশিয়ান পাওয়ার সিঙ্গাপুর লিঃ জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্টে স্বাক্ষর করেন।
প্রকল্পের সার-সংক্ষেপঃ
* প্রকল্পের নামঃ ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প, সোনাগাজী, ফেনী।
* অবস্থানঃ পূর্ব বড়ধলী মৌজা, ৬ নং চড় চান্দিনা ইউনিয়ন, সোনাগাজী, ফেনী।
* ইজিসিবি কর্তৃক অধিগ্রহণকৃত ভূমির প্রায় ৩৫০ একর ভূমি প্রজেক্ট কোম্পানিকে লীজ প্রদান করা হবে।
* ৭৫ মেগাওয়াট সৌর প্রকল্পের আওতায় নির্মাণাধীন ২৩০ কেভি ১৩.৩ কি.মি. সঞ্চালন লাইনের মাধ্যমে উক্ত বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালন করা হবে।
* ২৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিজিপি) প্রকল্পের ট্যারিফ অনুমোদন করে।
* প্রকল্পের স্পন্সরঃ ইজিসিবি (৫০%), মারুবেনী (৫০%)
* প্রজেক্ট কোম্পানির নামঃ “Feni Solar Power Company Limited
* বিদ্যুৎ কেন্দ্রটি হতে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনের সম্ভাব্য সময় – জুন ২০২৬।
 

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon